হিজাবধারী মুসলিম ছাত্রীকে লন্ডনের ম্যাকডোনাল্ডে ঢুকতে বাধা

লন্ডন: এবার যুক্তরাজ্যের লন্ডনে হিজাবধারী মুসলিম ছাত্রীকে ঢুকতে বাধা দিল ম্যাকডোনাল্ডের নিরাপত্তারক্ষী। অনাঙ্ক্ষিত এই ঘটনা যতটা না তাকে বিস্মিত করেছে, তার চেয়ে বেশি মর্মাহত হয়েছেন ওই মুসলিম ছাত্রী। লন্ডনের ম্যাকডোনাল্ডে ঢুকতে গিয়ে কখনো বাধার সম্মুখীন হতে হবে, ধারণাতেও ছিল না তার।

নিজের মোবাইলে অনভিপ্রেত এই ঘটনার ভিডিও ধারণ করেন বছর উনিশের ওই ছাত্রী। ভিডিওতে ম্যাকডোনাল্ডের নিরাপত্তারক্ষীকে স্পষ্ট বলতে শোনা যাচ্ছে, মাথার স্কার্ফটি (হিজাব) খুলে ফেলুন, নয়তো রেস্টুরেন্ট থেকে বেরিয়ে যান। ওই নিরাপত্তারক্ষী ছাত্রীকে উদ্দেশ্য করে বলছেন, স্কার্ফটি খুলে ফেললে আর তো কোনো সমস্যাই থাকে না।

মেয়েটির প্রত্যুত্তর, এটা শুধু একটা স্কার্ফ খুলে ফেলার মতো সামান্য বিষয় নয়। ধর্মীয় কারণে যে তিনি হিজাব পরেছেন, তা বোঝানোরও চেষ্টা করেন। এটা পরার জন্য তিনি যে লজ্জিত নন, তা-ও বলেন ওই ছাত্রী। স্পষ্ট করে বলেন, ‘আমি লাইনে দাঁড়িয়েছি, পছন্দের খাবার নেব বলে। ফলে, আপনি এটা ঠিক করছেন না।’

গার্ডিয়ানকে দেয়া এক সাক্ষাত্‍‌কারে ওই ছাত্রী বলেন, এখনো বিশ্বাস হচ্ছে না। বিশ্বাস করে উঠতে পারছি না। হিজাব নিয়ে এর আগে অনেক ভিডিও দেখেছি। অনেক লাঞ্ছনার ছবি দেখেছি। কিন্তু, বাস্তব জীবনে শেষমেশ যে আমার সঙ্গেও একই ঘটনার পুনরাবৃত্তি ঘটবে, বিশ্বাসই হচ্ছে না।

ঘটনা প্রকাশ্যে আসার পরে যদিও দুঃখপ্রকাশ করেছে লন্ডনের ম্যাকডোনাল্ড কর্তৃপক্ষ। ট্যুইট করে তারা জানায়, হিজাব পরলে যে আমাদের রেস্টুরেন্টে ঢোকা যাবে না, এমন কোনো নীতি আমাদের নেই। যে কেউ, যে কোনো ধর্মের মানুষ তাদের ধর্মীয় পোশাকে আসতে পারেন। আমরা গ্রাহকদের আশ্বস্ত করছি, ভবিষ্যতে একই ঘটনার পুনরাবৃত্তি আর ঘটবে না।

অপমানিত ওই ছাত্রী অবশ্য এরপরেও বলেন, ভয়ংকর পরিস্থিতি। ভবিষ্যতে ম্যাকডোনাল্ডে যাওয়ার প্রশ্নই নেই।

 

Sharing is caring!

(Visited 1 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *