টিভি সিরিজে বিশ্বে দ্বিতীয় তুরস্ক, জনপ্রিয়তায় সুলতান সুলেমান

তুরস্কের টিভি সিরিজ সারা বিশ্বে ব্যাপক জনপ্রিয়তা পাচ্ছে। বিশেষ করে মুসলিম বিশ্বে তুর্কি সিরিয়াল অপ্রতিদ্বন্দ্বী। সারা বিশ্বে দুই শতাধিক ভাষায় ডাবিং করে সম্প্রচারিত হচ্ছে তুর্কি সিরিয়াল। এমন জয়জয়কার অবস্থাতে বিশ্বব্যাপী টিভি সিরিজ রপ্তানিতে বিশ্বে দ্বিতীয় অবস্থানে রয়েছে দেশটি। আর প্রথম অবস্থানে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

তুরস্কের নির্মিত সবচেয়ে জনপ্রিয় সিরিজ সুলতান সুলেমান পূর্ব ইউরোপেই ২৫০ মিলিয়ন দর্শক দেখে থাকেন। তুরস্কের পার্লামেন্টের পরিকল্পল্পনা ও বাজেট কমিটির কাছে দেশটির সংস্কৃতিক ও পর্যটন মন্ত্রী নোমান কুরতোলমাস মারফত এসব তথ্য জানা যায়। তিনি বলেন, ‘ইউরোপে তুর্কি চলচ্চিত্র র‌্যাংকিংয়ে প্রথম। আর তুরস্কের ৪৮ ভাগ মানুষই দেশীয় চলচ্চিত্র দেখে থাকেন।’

নোমান কুরতোলমাস বলেন, আমাদের দেশীয় টেলিভিশন শিল্প আন্তর্জাতিক বিশ্বে ব্যাপক সুনাম অর্জন করেছে। মধ্যপ্রাচ্য থেকে বলকান, পূর্ব ইউরোপ থেকে ল্যাটিন আমেরিকায় গত পাঁচ বছরে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে তুর্কি সিরিজ। বিশেষ করে বিনবির গেসে (Binbir Gece) সিরিয়ালটি এসব দেশে বিশেষভাবে দর্শক পছন্দের তালিকায় শীর্ষে অবস্থান করছে।

বিশ্বব্যাপী আলোচিত ১৬ শতাব্দীর অটোমান সাম্রাজ্যের ঐতিহাসিক কাহিনী নিয়ে নির্মিত সিরিজ দ্য ম্যাগনিফিসেন্ট সেঞ্চুরি (বাংলাদেশে যা সুলতান সোলেমান হিসেবে প্রচারিত হচ্ছে) ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। এটি তুরস্ক ও পশ্চিম ইউরোপের ৭০টি দেশে সম্প্রচারিত হচ্ছে। এ সিরিজটির দর্শক সংখ্যা ২৫ কোটিরও বেশি। এছাড়াও দিরিলিস: আরতুগ্রুল সিরিয়ালটি বিশ্বব্যাপী ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে।

তুরস্কের ফিল্ম প্রোডাকশন প্রফেশনাল এসোসিয়েশন সূত্রে জানা যায়, গত বছর এরদোয়ান সরকার ৩০ মিলিয়ন টার্কিশ লিরা (৭.৭ মিলিয়ন মার্কিন ডলার) চলচ্চিত্র প্রকল্পগুলোতে বরাদ্দ দিয়েছে। এবছর (আগামী বাজেটে) সেই বরাদ্দ দ্বিগুণ হওয়ার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করছেন সংশ্লিষ্টরা।

বাংলাদেশে তুর্কি সিরিয়াল: মুসলিম সাম্রাজ্যের কাহিনী নির্ভর বাংলা ডাবিংকৃত সুলতান সুলেমান সিরিজ প্রচারিত হচ্ছে বাংলাদেশের দীপ্ত টিভিতে। শনি থেকে বৃহস্পতিবার সপ্তাহের ছয় দিন সন্ধ্যা সাড়ে ৭টা ও রাত ১০টায় প্রচারিত হয়ে আসছে ‘সুলতান সুলেমান’। আর শুক্রবার প্রচার করা হয় সাপ্তাহিক রিভিউ।

এদিকে মাছরাঙা টিভিতে ২ এপ্রিল ২০১৭ থেকে ‌দিরিলিস আরতুগ্রুল নামে জনপ্রিয় আরেকটি সিরিজ সম্প্রচার শুরু হয়। বর্তমানে প্রথম সিজন দেখানো শেষ হয়েছে। দর্শকরা বাংলায় ডাবিং করা এ সিরিয়ালটির দ্বিতীয় সিজনের অপেক্ষায় রয়েছেন ।

তথ্যসূত্র: আনাদলু এজেন্সি

Sharing is caring!

(Visited 1 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *