জেরুসালেমে আগুন নিয়ে খেলছে ইসরাইল: আরব লিগ

কায়রো: পবিত্র আল-আকসা মসজিদ নিয়ে জেরুসালেমে চূড়ান্ত সীমার ওপর দাঁড়িয়ে ইসরাইল ‘আগুন নিয়ে খেলছে’ বলে সতর্ক করে দিয়েছে আরব লিগ। আরব বিশ্ব ও উত্তর আফ্রিকার ২২ সদস্য রাষ্ট্রের এই সংগঠন জেরুসালেমে ইসরাইলি বর্বতার ব্যাপারে আলোচনার জন্য জরুরি বৈঠক আহ্বান করেছে।

রবিবার আরব লিগের এক বিবৃতিতে এসব তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, জেরুসালেমে আগুন নিয়ে খেলা করছে ইসরাইল। এ ব্যাপারে বুধবার জরুরি বৈঠকে বসবে সদস্য রাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীরা।

বিবৃতিতে আরব লিগের মহাসচিব আহমদ আবদুল গেইত বলেন, জেরুজালেম আল-কুদস হচ্ছে মুসলমানদের রেড লাইন। কোনো আরব বা মুসলিম নাগরিক এই নগরীর কোনো পবিত্র স্থাপনায় ইসরাইলি সীমা লঙ্ঘন মেনে নেবে না।

তিনি আরো বলেন, ইসরাইলি সরকার আগুন নিয়ে খেলা করছে এবং আরব ও মুসলিম বিশ্বের সাথে বড় ধরনের সঙ্কটের ঝুঁকি তৈরি করছে।

তিনি ইসরাইলের বিরুদ্ধে ‘হঠকারিতা’র অভিযোগ এনে বলেন, আল-আকসা মসজিদে নতুন করে যে সীমাবদ্ধতা আরোপ করা হয়েছে তার ফলে আরব ও মুসলিম বিশ্বের সাথে তেল আবিবের বড় ধরনের সঙ্কট তৈরি হতে পারে।

সম্প্রতি ইসরাইল পূর্ব জেরুজালেম আল-কুদসে অবস্থিত আল-আকসা মসজিদের প্রবেশপথে মেটাল ডিকেক্টর ও নিরাপত্তা ক্যামেরা স্থাপন করেছে। এর প্রতিবাদে বিক্ষুব্ধ ফিলিস্তিনিদের ওপর ইসরাইলি সেনাদের গুলিবর্ষণে তিন ফিলিস্তিনি তরুণ নিহত হয়েছেন।

বিষয়টি নিয়ে যখন ইসরাইল ও ফিলিস্তিনিদের মধ্যে উত্তেজনা তুঙ্গে রয়েছে তখন আরব দেশগুলোর জোটের পক্ষ থেকে তেল আবিবের প্রতি এ হুঁশিয়ারি উচ্চারণ করা হলো।

Sharing is caring!

(Visited 1 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *