খড়ের তৈরি স্টেডিয়ামে বিশ্বকাপ!

মস্কো: ২০১৮ সালের ফিফা বিশ্বকাপের আসর বসবে রাশিয়ায়। বিশ্বের সবচেয়ে জমজমাট এই ফুটবল আসর সামনে রেখে নিজেদের গুছিয়ে নিচ্ছে রাশিয়া। বিশ্ব দরবারে নিজেদের শ্রেষ্ঠত্ব তুলে ধরতে ঐতিহ্যের সঙ্গে অভিনব সব জিনিস উপস্থাপনের চেষ্টা করছে তারা।

স্টেডিয়াম নির্মাণ-সংস্কার ও অন্যান্য নানা আয়োজনে প্রচুর অর্থ খরচ করছে দেশটির সরকার। শুধুমাত্র বিশ্বকাপ আয়োজনের কারণে রাশিয়ার আগামী বছরের বাজেট ৮.২৯ বিলিয়ন ডলার বেড়েছে।

বিশ্বকাপ আয়োজনের পেছনে এত অর্থ খরচ করায় অনেকেই সমালোচনা করছেন। অনেকে মৌখিক প্রতিবাদও করছেন। তবে রাশিয়ার এক কৃষক এবার অভিনব এক পন্থায় প্রতিবাদ জানালেন।

সেন্ট পিটার্সবুর্গে তিনি তৈরি করে ফেললেন খড় দিয়ে তৈরি আস্ত একটি স্টেডিয়াম। যাতে রয়েছে ৩০০ আসন। দর্শকদের বসার জন্য রয়েছে খড়ের তৈরি দারুণ আরামদায়ক আসন। মাঠে খেলোয়াড়রা খেলবেন ছড়িয়ে দেয়া খড়ের ওপর। ঢোকার জন্য রয়েছে বড় উঁচু গেইট।

সেন্ট পিটার্সবুর্গের স্টেডিয়ামকে বিশ্বকাপের জন্য উপযোগী করে তুলতে প্রায় ৭০০ মিলিয়ন ডলার খরচ করা হচ্ছে। আগামী বছরের বিশ্বকাপে ওই ভেন্যুতে সেমিফাইনালসহ মোট সাতটি ম্যাচ হবে। বিশাল এই খরচ ও অসঙ্গতি সবার সামনে তুলে ধরতেই রাশিয়ার ওই কৃষক ওই স্টেডিয়ামের রেপ্লিকা তৈরি করেছেন খড় দিয়ে। অবশ্য স্টেডিয়ামে আসনে খড়ের নিচে আছে বালু। বালুর ওপর পুরু করে দেয়া হয়েছে খড়।

খড়ের স্টেডিয়াম তৈরিকারী কৃষকের নাম পুনোমারায়ুভ।

তিনি বলেন, বিশ্বকাপের আগে মানুষের উত্তেজনা এবং খেলাধুলার পরিবেশ দেখতে পারাটা আনন্দের। স্টেডিয়াম নির্মাণে সরকারের খরচের সমালোচনা করে তিনি বলেন, এটা খুবই অবাক করা ব্যাপার। স্টেডিয়াম নির্মাণ ও সংস্কারের জন্য সরকার কত অর্থ খরচ করছে!

Sharing is caring!

(Visited 1 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *